Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
বাঙালি জাতিসত্তাকে চিরতরে স্তব্ধ করে দেওয়ার জন্যই সংগঠিত হয়েছিল অপারেশন সার্চলাইট নামে বর্বরোচিত গণহত্যাঃ বিএমপি উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর)।
Details
আজ সোমবার, ২৫ মার্চ ২০২৪ খ্রিঃ সকাল ১০ টায় গণহত্যা দিবস-২০২৪ উপলক্ষে জেলা প্রশাসন বরিশাল এর আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা এবং গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে মাননীয় পুলিশ কমিশনার বিএমপি জনাব জিহাদুল কবির, বিপিএম, পিপিএম মহোদয়ের পক্ষে অংশগ্রহণ করেন উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) জনাব মােহাম্মদ নজরুল হােসেন।
আলোচনা সভায় এ-সময় তিনি বলেন, " বাঙালি জাতিসত্তাকে চিরতরে স্তব্ধ করে দেওয়ার জন্য, বাঙালি জাতির স্বাধীকার স্বপ্ন চিরতরে মুছে ফেলার জন্যই পাক হানাদার বাহিনী ১৯৭১ এর ২৫ শে মার্চ কাল রাতে অপারেশন সার্চলাইট নামে নিরীহ, নিরস্ত্র ও ঘুমন্ত বাঙালির উপর চালিয়েছিল নির্বিচারে গণহত্যা, ধর্ষণ ও অমানবিক নির্যাতন । যা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হওয়ার পূর্ব পর্যন্ত অব্যাহত থাকে। 
তিনি আরো বলেন, আমাদের দেশে এই দিনটি জাতীয়ভাবে গণহত্যা দিবস পালিত হলেও এখন পর্যন্ত আমরা আন্তর্জাতিক ভাবে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি অর্জন করতে পারিনি, যেটা খুবই প্রয়োজন।"
এছাড়াও তিনি বলেন  ১৯৭০ সালের ৭ই ডিসেম্বর  তৎকালীন অবিভক্ত পাকিস্তানের সাধারণ নির্বাচনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও পাকিস্তানের শাসকগোষ্ঠী সে নির্বাচনের পর বিজয়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে রাষ্ট্র ক্ষমতা হস্তান্তর করেননি। 
তিনি বলেন, আন্তর্জাতিক পর্যায়ে এই দিনটিকে গণহত্যা দিবসের স্বীকৃতি অর্জন করে, এই দিনটিকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে পালন করার মাধ্যমে নতুন প্রজন্মের কাছে এর ইতিহাস তুলে ধরার পাশাপাশি ভবিষ্যতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে যেন কোথাও এ ধরনের গণহত্যা না হয় সে বিষয়ে আমাদের সবাইকে সচেষ্ট থাকতে হবে। 
এ-সময় আরো উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার বরিশাল জনাব মোঃ শওকত আলী, জেলা প্রশাসক বরিশাল জনাব শহিদুল ইসলাম, পুলিশ সুপার বরিশাল জনাব মোঃ ওয়াহিদুল ইসলাম, বিপিএম, এ্যাড. তালুকদার মোঃ ইউনুস, সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ, বরিশাল জেলা, বীর মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক, বীর প্রতিক বরিশালসহ সুশীল সমাজের ব্যক্তিবর্গ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ সহ সকল শ্রেণী-পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
 
Attachments
Publish Date
25/03/2024
Archieve Date
31/03/2024